Graphic design meaning in bengali । গ্রাফিক্স ডিজাইন কী?

 গ্রাফিক্স ডিজাইন কি?




Graphic Design is about solving problems visually using text, illustrations, and symbols.



গ্রাফিক্স ডিজাইন হলো:


টেক্সট, ইলাস্ট্রেশন এবং সিম্বল ব্যবহার করে ভিজুয়েলি কোন সমস্যার সমাধান করা



অথবা,

Delivery of a message or any information using some Graphical Elements.


গ্রাফিক্যল ইলিমেন্টস ব্যবহার করে কোন তথ্য বা ম্যাসেজ দেওয়াকে গ্রাফিক্স ডিজাইন বলে



অথবা,

Graphical Elements ব্যবহার করে ভিজুয়েলি কোন সমস্যার সমাধান করাকে গ্রাফিক্স ডিজাইন বলে।






For Add








Graphic Design হলো Graphic & Design দুটি আলাদা শব্দের সমন্বেয়ে গঠিত শব্দ Graphic Design. দুটি শব্দের আলাদা আলাদা অর্থ রয়েছে….








What is Graphic? (গ্রাফিক্স মানে কী?)





Graphic হলো একটি প্রক্রিয়া যেখানে Drawing, Art, Painting, etc মাধ্যমে কোন সমস্যার ভিজুয়েল সমাধান বা কোন তথ্য বা ম্যাসেজ দেওয়াকে গ্রাফিক্স বলে।


অথবা,


Graphical Elements ( Line, Shape, Color, Texture, Space, Form & Typography, etc) ব্যবহার কোন সমস্যার সমাধান বা কোন তথ্য বা ম্যাসেজ দেওয়াকে গ্রাফিক্স বলে।






অর্থাৎ গ্রাফিক্স সফটওয়্যার ( Adobe Ilustrator, Adobe Photoshop, Coreldraw, Canva, Pixellab, Figma, Ai, etc) ব্যবহার করে যে আর্ট বা গ্রাফিক্স তৈরি করা হয় তাকে গ্রাফিক্স বলে। ডিজাইন নয়।






For Add






উদাহরণ এর মাধ্যমে আমরা বিষয়টা বুঝবো:



উদাহরণ:১





উদাহরণ:২





উপরের দুটি উদাহরণ থেকে আমরা দেখতে পাই যে, এগুলো তো গ্রাফিক্স ভালোভাবেই হয়েছে কিন্তু ডিজাইন হয়নি। অর্থা এগুলোর কিসের ডিজাইন বা এগুলো দ্বারা কি মেসেজ বা ইনফরমেশন দিচ্ছে সেটা স্পষ্ট বুঝা যাচ্ছে না। তাই এগুলো শুধু গ্রাফিক্স, ডিজাইন নয়।


ডিজাইন হতে হলে এই আর্ট বা গ্রাফিক্স এর মাধ্যমে কোন সমস্যার পরিপূর্ণ সমাধান হতে হবে বা যেই ম্যাসেজ বা ইনফরমেশন দিতে চাই সেটা পরিপূর্ণ হতে হবে।





What is Design? (ডিজাইন মানে কী?)





Design হলো:

কোন কিছু তৈরির আগে তার চেহারা এবং কার্যকারিতা সম্পর্কে স্বিদ্ধান্ত নেওয়াকে ডিজাইন বলে। যেমন: চিন্তভাবনা করা, সমস্যার সমাধান ও ব্যবহারিকতা।



অথবা,


কোন সমস্যার সমাধান করার জন্য তার ( Functional- কার্যকারীতা ) ও ( Aesthetic- নান্দনিক/ অনুভব/ সৈন্দর্যবোধ সংক্রান্ত ) বিষয় গুলো বিবেচনা করে সমস্যার সমাধান করাকে ডিজাইন বলে।



অথবা,


গ্রাফিক্স ডিজাইন এর ক্ষেত্রে, গ্রাফিক্স এর মধ্যে ৮ টি ডিজাইন প্রিন্সিপাল ঠিক আছে কিনা বা ভিজুয়েল ইলিমেন্টস দ্বারা তৈরি কৃত গ্রাফিক্স বা আর্ট এর ( Functional- কার্যকারীতা ) ও ( Aesthetic- নান্দনিক/ অনুভব/ সৈন্দর্যবোধ সংক্রান্ত ) বিষয় গুলো ঠিক আছে কিনা সেটা চেক করাকে ডিজাইন বলে।





উল্লেখ্য ৮ টি ডিজাইন প্রিন্সিপাল হলো: 
  1. Contrast

  2. Balance

  3. Hierarchy

  4. Alignment

  5. Proximity

  6. Repetition & Rhythm

  7. White space

  8. Simplicity

( এগুলো সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লক করুন)







অথাৎ
গ্রাফিক্স= ভিজুয়েল ইলিমেন্টস এর মাধ্যমে কোন আর্ট তৈরি করা।

ডিজাইন= ৮ টি ডিজাইন প্রিন্সিপাল সেই গ্রাফিক্স বা আর্ট এর মধ্যে ঠিক আছে কিনা সেটা চেক করা।




মোট কথা কোন সমস্যার ভিজুয়েল সমাধান/ কোন ম্যাসেজ বা ইনফরমেশন দেওয়ার জন্য কোন গ্রাফিক্স বা আর্ট তৈরি করার পর সেই আর্ট বা গ্রাফিক্স এর মাধ্যমে সেই সমস্যার সমাধান/ ম্যাসেজ বা ইনফরমেশন মানুষের কাছে পরিপূর্ণ ভাবে পোঁছবে কিনা সেটা চেক করা ( ৮ টি ডিজাইন প্রিন্সিপাল এপ্লাই করার মাধ্যমে ) ও এর কার্যকরিত ও নান্দনিকতা বিবেচনা করে সেই সমস্যার ভিজুয়েল সমাধান/ কোন ম্যাসেজ বা ইনফরমেশন দেওয়াকেই গ্রাফিক্স ডিজাইন বলে।






For Add




বিষয়টা আমরা  একটা উদাহরণের মাধ্যমে বুঝবো।




উপরের ছবিটি দেখে আমরা বুঝতে পরলাম যে এটি একটি  Restaurant এর  Fast Food Menu যেখানে প্রতিটি আইটেম এর নাম এর পাশে ছবি সহ দেওয়া আছে ।

একটা বিষয় আমাদের সামনে আসে তা হল প্রতিটি আইটেম এর নাম দেওয়া সত্তেও Image কেন ব্যবহার করা হয়েছে?

এর কারণ হল, এখন কেহ যদি ডিজাইনটি দেখে এবং সে যদি কোন আইটেম আগে থেকে চিনে কিন্তু তার  নাম আগে থেকে নাও জেনে থাকে তার পরেও ছবিটি দেখে  চিনতে পরবে এবং কোন বাচ্চা বা যারা মূর্খ ব্যক্তি যদি ডিজাইন টা দেখে এবং সে লিখা দেখে বুঝতে না পারলেও ছবি দেখে  বুঝতে পারবে সে কি খাবে এবং  অর্ডার করতে পারবে।

এই যে উপরের এ  ডিজাইন টি যাতে সব শ্রেণীর মানুষ দেখে সহজে চিনতে পারে এবং ডিজাইন টা দেখতে তাকে কিভাবে বাধ্য করা যা সে জন্য আগে থেকে পরিকল্পনা করাটাই হল ডিজাইন। আর ভিজুয়েল রুপ টা হলো গ্রাফিক্স। অর্থাৎ দুটো মিলেই গ্রাফিক্স ডিজাইন। 






সর্বশেষ আপডেট: ১৬ আগস্ট ২০২৩

লেখক ও গবেষক

--------------

মোঃ ইউসুফ

প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার
(লোগো ডিজাইনার)

Contact and Follow



যে কোন সমস্যায় গ্রুপে পোস্ট করুণ: FBITSchool

পেইজে মেসেজ দিতে পারেন: FBITSchool

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ